উত্তর : যে মসজিদে ছালাতের জামা‘আত হয়, সেই মসজিদে ই‘তিকাফ করা জায়েয। মসজিদ ছাড়া ই‘তিকাফ শুদ্ধ হবে না। তবে কেউ বলেছেন, যে কোন মসজিদে ই‘তিকাফ শুদ্ধ হবে যদিও সেখানে ছলাতের জামা‘আত না হয়। তার দলীল হল, এই আয়াত- وَ لَا تُبَاشِرُوۡہُنَّ وَ اَنۡتُمۡ عٰکِفُوۡنَ ۙ فِی الۡمَسٰجِدِ ‘আর তোমরা মসজিদে ই‘তিকাফরত অবস্থায় স্ত্রীদের সাথে মিলিত হয়ো না’ (সূরা আল-বাক্বারাহ : ১৮৭)। উক্ত আয়াতে আল্লাহ তা‘আলা শুধু মসজিদের কথা উল্লেখ করেছেন। কোন শর্ত নেই। কিন্তু ইমাম আহমাদ ইবনু হাম্বল (রাহিমাহুল্লাহ) বলেন, ঐ মসজিদে ই‘তিকাফ শুদ্ধ হবে, যে মসজিদে প্রতিনিয়ত ছালাতের জামা‘আত হয়। আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) বলেন, لَا اعْتِكَافَ إِلَّا فِي مَسْجِدِ جَمَاعَةٍ ‘যে মসজিদে জামা‘আত হয় না সে মসজিদে ই‘তিকাফ হবে না’ (ত্বাবারাণী, আল-মু‘জামুল কাবীর, হা/৯৫০৯)।
আব্দুল্লাহ ইবনু আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, لا اعْتِكَافَ إلا فِي مَسْجِدٍ تُقَامُ فِيهِ الصَّلاةُ ‘যে মসজিদে ছালাত হয় না সেখানে ই‘তিকাফ হবে না’ (মাওসূ‘আতুল ফিক্বহিয়্যাহ, ৫/২১২ পৃ.)। শায়খ উছাইমীন (রাহিমাহুল্লাহ) বলেন, যে মসজিদে ছালাতের জামা‘আত হয়, তবে জুম‘আহ হওয়া শর্ত নয়। আর বিশুদ্ধ অর্থে যে মসজিদে জামা‘আত হয় না (পরিত্যক্ত) তাকে মসজিদ বলা হয় না। কারণ শুধু জুমু‘আর জন্য অন্য মসজিদে যাওয়াতে তেমন কোন সমস্যা নেই, পক্ষান্তরে পাঁচ ওয়াক্ত ছালাতের জন্য প্রতিদিন বের হওয়ার যে ক্ষতির আশঙ্কা রয়েছে তা জুমু‘আতে নেই। তবে মহিলাদের জন্য যে কোন মসজিদে ই‘তিকাফ শুদ্ধ; কারণ তাদের উপর যেহেতু জামা‘আতে ছালাত পড়া ওয়াজিব নয়’ (শারহুল মুমতি‘, ৬/৩১২-৩১৩ পৃ.)। উল্লেখ্য যে, অনেক মহিলা নিজ নিজ বাড়ীতে ই‘তিকাফ করে। এটা বিদ‘আত। এই ই‘তিকাফ গ্রহণযোগ্য হবে না। এটা সুন্নাত বিরোধী।
প্রশ্নকারী : আইয়ূব, বাগেরহাট।