উত্তর : রাসূল (ﷺ) বলেন, ‘যখনই কেউ আমাকে সালাম দেয় তখনই আল্লাহ আমার রূহকে আমার কাছে ফিরিয়ে দেন, যেন আমি তার সালামের উত্তর দিতে পারি’ মর্মে বর্ণিত হাদীছটি ছহীহ (আবূ দাঊদ হা/২০৪১, সনদ হাসান)। কিন্তু ‘নবীজি হাজির নাযির’ এ কথার সাথে কোন সম্পর্ক নেই। কারণ হাযির শব্দের অর্থ সর্বদায় যিনি উপস্থিত এবং নাযির শব্দের অর্থ তিনি সবকিছুর দ্রষ্টা। মহান আল্লাহর গুণটি রাসূল (ﷺ)-এর শানে লাগানো ঈমান বিনষ্টের কারণ। মুহাদ্দিছগণ ‘রূহ ফেরত দেয়া’র ৫টি সম্ভাব্য অর্থ উপস্থাপন করেছেন। যেমন- ১. দাফনের পরপরই রূহ ফেরত দেয়ার কথা বলা হয়েছে। ২. মৃত থেকে জীবিত করা উদ্দেশ্য নয় ৩. রূহ বলতে সাথে থাকা দায়িত্বশীল ফেরেশতার কথা বলা হয়েছে। ৪. কথা বলা উদ্দেশ্য এবং ৫. বিষয়টি মালায়ে আ‘লা বা বারযাখী জীবনের সাথে সম্পৃক্ত’ (ইবনু হাজার, ফাৎহুল বারী, ৬/৪৮৮ পৃ.)।
প্রশ্নকারী : মুহাম্মাদ শাহনেওয়াজ, মীরপুর, ঢাকা।