উত্তর : তাবীযের ব্যবসা করা কিংবা তাবীয দেয়া উভয়টি শিরক (মুসনাদে আহমাদ, হা/১৭৪৫৮; মুসতাদরাক হাকিম, হা/৭৫০১; সনদ ছহীহ, সিলসিলা ছহীহাহ, হা/৪৯২)। যদি শিরকী ও কুফরী কালাম দ্বারা তাবীয লিখে তাহলে তার পিছনে ছালাত হবে না (ফাতাওয়া আল-লাজনা আদ-দায়েমাহ, ৩/৬৫ পৃ.)। আর কেউ কুরআন বা হাদীছের দু‘আ দ্বারা তাবীয দেয় তার পিছনে ছালাত আদায়ের ব্যাপারে সামান্য মতভেদ থাকলেও ছালাত আদায় করা জায়েয নয়। কারণ তাবীয দেয়া শিরক (আহমাদ, হা/১৭৪৫৮)।
প্রশ্নকারী : মুহাম্মাদ আল-আমীন, ঠাকুরগাঁ।