উত্তর : পূর্বে যে কিতাব বা ছহীফা নাযিল হয়েছে তার উপর ঈমান আনা প্রত্যেক মুসলিমের উপর ফরয (সূরা আল-বাক্বারাহ : ১৮৫; ছহীহ বুখারী, হা/৫০)। সেগুলোও আল্লাহর কালাম। এতে কোন মতভেদ নেই। মূলত এগুলো আল্লাহর কালাম। মহান আল্লাহ বলেন,
اَفَتَطۡمَعُوۡنَ اَنۡ یُّؤۡمِنُوۡا لَکُمۡ وَ قَدۡ کَانَ فَرِیۡقٌ مِّنۡہُمۡ یَسۡمَعُوۡنَ کَلٰمَ اللّٰہِ ثُمَّ یُحَرِّفُوۡنَہٗ مِنۡۢ بَعۡدِ مَا عَقَلُوۡہُ وَ ہُمۡ یَعۡلَمُوۡنَ
‘তোমরা কি আশা কর যে, তারা তোমাদের কথায় ঈমান আনবে? অথচ তাদের একদল আল্লাহর বাণী শ্রবণ করে, তারপর তারা তা অনুধাবন করার পর তারা বিকৃতি করে, অথচ তারা জানে’ (সূরা আল-বাক্বারাহ : ৭৫)। তাছাড়াও এগুলোর ব্যাপারে একটির উপর আরেকটি ব্যবধান করা বা পার্থক্য করাও কুরআনে নিষেধ আছে (সূরা আল-বাক্বারাহ : ১৩৬)। তবে কুরআনের মত সেগুলোর হেফাযতের দায়িত্ব মহান আল্লাহ নেননি (সূরা হিজর ৯)।
প্রশ্নকারী : মাহমুদ, বিরল, দিনাজপুর।