উত্তর : ছালাত বাতিল হওয়া বা না হওয়া দু’টিই আল্লাহর হাতে। তবে যেসকল কারণে ছালাত বাতিল হয়ে যায়, তন্মধ্যে রাফ‘ঊল ইয়াদায়েন ছেড়ে দেয়া অন্তর্ভুক্ত নয়। প্রশ্ন হল- এই গুরুত্বপূর্ণ সুন্নাতকে কেন ছেড়ে দেবে? অবজ্ঞা করে ছেড়ে দেবে, না-কি তুচ্ছজ্ঞান করে বাদ দেবে। অথচ শরী‘আতে সুন্নাতকে অবজ্ঞা করার ব্যাপারে কঠোর শাস্তির হুঁশিয়ারী উচ্চারণ করা হয়েছে (দারেমী, হা/৪৩৬, সনদ হাসান)। ইবনু ওমর (রাযিয়াল্লাহু আনহুমা) যখন কোন ব্যক্তিকে দেখতেন যে, সে রুকূ‘তে যাওয়া ও উঠার সময় রাফ‘উল ইয়াদায়েন করছে না, তখন তিনি তার দিকে পাথর ছুড়ে মারতেন (ইমাম বুখারী, রাফ‘উল ইয়াদায়েন, হা/১৪, পৃ. ১৫; সনদ ছহীহ; সিলসিলা যঈফাহ হা/৯৪৩-এর আলোচনা দ্র.; বায়হাক্বী, মা‘রেফাতুস সুনান, হা/৮৩৯)। উক্ববা ইবনু ‘আমের আল-জুহানী (রাযিয়াল্লাহু আনহু) বলেন, যখন মুছল্লী রুকূতে যাওয়ার সময় এবং রুকূ থেকে উঠার সময় রাফ‘উল ইয়াদায়েন করবে, তখন তার জন্য প্রত্যেক ইশারায় দশটি করে নেকী হবে (বায়হাক্বী, মা‘রেফাতুস সুনান, হা/৮৩৯; আলবানী, ছিফাতু ছালাতিন নাবী, পৃ. ১২৯)। ইমাম বুখারী (১৯৪-২৫৬ হি.) বলেন, ‘ছাহাবীদের মধ্যে কোন একজনের পক্ষ থেকেও প্রমাণিত হয়নি যে, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) রাফ‘উল ইয়াদায়েন ছেড়ে দিয়েছিলেন (ফৎহুল বারী, হা/৭৩৬-এর আলোচনা দ্র.)। ছালাত রাফ‘ঊল ইয়াদায়েন করা সালাফদের নিকট অধিক প্রিয় (হুজ্জাতুল্লা-হিল বালিগাহ, ২য় খণ্ড, পৃ. ১০)। অতএব জেনে বুঝে ইচ্ছা করে উক্ত আমলকে পরিত্যাগ করা রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সুন্নাতকে অবজ্ঞা করার শামিল, যা গর্হিত অন্যায়।
প্রশ্নকারী : তাসনীম আলম, হারাগাছ, রংপুর।