মঙ্গলবার, ০৩ ডিসেম্বর ২০২৪, ১১:২৫ অপরাহ্ন
উত্তর : প্রথমতঃ যাকাত ও উশরের টাকা মাদরাসার নির্মাণ কাজে ব্যবহার করা জায়েয নয়। এটি বণ্টন করার জন্য শরী‘আত সম্মত কিছু নির্দিষ্ট খাত রয়েছে, যা মেনে চলা আবশ্যক (ফাতাওয়া আল-লাজনা আদ-দায়িমাহ, ৮/৩১৬-৩১৭, ৪০১-৪০৪, ৪১৫-৪১৭, ৯/২৮৫ ও ৪২৩ পৃ.; মাজমূঊ ফাতাওয়া ইবনে বায, ১৪/২৬০-২৬১ পৃ.; মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাইল ইবনে উছাইমীন, ১৮/৪৮৪-৪৮৬ পৃ.; ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-৫২৮১০)। তবে হ্যাঁ, মাদরাসার শিক্ষকগণ বা ছাত্ররা যদি প্রকৃতপক্ষে-ই অসহায় বা দরিদ্র হয়, সেক্ষেত্রে অবশ্যই তাঁদের দেয়া যাবে (ফাতাওয়া আল-লাজনা আদ-দায়িমাহ, ১০/৪১-৪২ পৃ.)।

দ্বিতীয়তঃ ঈদের ছালাতের পূর্বেই ফক্বীর, মিসকীন ও দুঃস্থ-অসহায়দের কাছে হস্তান্তর করা অপরিহার্য। যদি কোন ফক্বীর-মিসকীন অনুপস্থিত থাকে তাহলে সে কাউকে দায়িত্বশীল বানিয়ে নিজের অধিকার গ্রহণ করতে পারে, অথবা যারা উপস্থিত আছে তাদের মধ্যেই ঈদের ছালাতের পূর্বে সমস্ত মাল বণ্টন করতে হবে (ফাতাওয়া আল-লাজনা আদ-দায়িমাহ, ৮/৩১৮, ৯/৩৭৭-৩৮০, ৯/৩৭০-৩৭৩, ৮/২৫৮-২৬০, ও ৮/২৭১-২৭২ পৃ.; মাজমূঊ ফাতাওয়া ইবনে বায, ১৪/২১৬-২১৮; মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাইল ইবনে উছাইমীন, ১৮/২৭০-২৭৩ ও ১৮/২৬৫-২৬৮ পৃ.; লিক্বাউল বাব আল-মাফতূহ, লিক্বা নং-১২৮; ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-৪৯৭৯৩; আরশীফ মুলতাক্বা আহলিল হাদীছ, ৮৪/১৩২ পৃ.)। ইবনে ‘আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, রাসূল (ﷺ) যাকাতুল ফিতর ফরয করেছেন- অশ্লীল কথা ও বেহুদা কাজ হতে ছিয়ামকে পবিত্র করার লক্ষ্যে এবং ‘মিসকীনদের খাদ্য স্বরূপ’। যে ব্যক্তি ঈদের ছালাতের পূর্বে তা আদায় করবে সেটা ক্ববুল ছাদাক্বাহ হিসাবে গণ্য হবে। আর যে ব্যক্তি ছালাতের পরে আদায় করবে, তা সাধারণ দান হিসাবে গৃহীত হবে (আবূ দাঊদ, হা/১৬০৯; ইবনে মাজাহ, হা/১৮২৭; ছহীহুল জামি‘, হা/৩৫৭০, সনদ হাসান)। অতএব বুঝা যাচ্ছে যে, ফিতরা শুধু ফক্বীর-মিসকীন ও দুঃস্থ-অসহায়দের জন্য। সুতরাং তা অন্য কোন কাজে ব্যবহার করা জায়েয নয়।

তৃতীয়তঃ কুরবানীর পশুর চামড়ার ব্যাপারে প্রশস্ততা রয়েছে। কেননা এর জন্য কোন নির্দিষ্ট খাত নেয়। যেমন ইমাম বুখারী (রাহিমাহুল্লাহ) অনুচ্ছেদ রচনা করেছেন ‘কুরবানীর পশুর চামড়া ছাদাক্বাহ করা’ সম্পর্কে (অধ্যায় নং-২৫, অনুচ্ছেদ নং-১২১)। আলী (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, তাঁকে নবী (ﷺ) তাঁর নিজের কুরবানীর পশুর পাশে দাঁড়াতে আর এগুলোর সমুদয় গোশত, চামড়া এবং পিঠের আবরণসমূহ বিতরণ করতে নির্দেশ দেন (ছহীহ বুখারী, হা/১৭১৭, ১৭১৮; ছহীহ মুসলিম, হা/১৩১৭)। ইমাম শাওকানী (রাহিমাহুল্লাহ) বলেন, ‘কুরবানীর পশুর চামড়া বা তার মূল্য মাদরাসা অথবা কোন ধর্মীয় সংস্থাকে দেয়া জায়েয। অতঃপর তারা ঐ মূল্য যে কোন ধর্মীয় কল্যাণকর কাজে ব্যয় করতে পারে (নাইনুল আওত্বার, ৫/১৫৩ পৃ.)।


প্রশ্নকারী : জহরুল ইসলাম, রাজশাহী।





প্রশ্ন (১৫) : ফিতরা কি ঈদের ছালাতের পূর্বেই বণ্টন করে দিতে হবে? না-কি ঈদের পরেও করা যাবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৪) : ‘চুরি হওয়া মাল ছাদাক্বাহস্বরূপ’- কথাটি কি ইসলামসম্মত? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৬) : তওবা করার পর পুনরায় সেই পাপ হয়ে গেলে করণীয় কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৫) : কাবিননামায় ত্বালাকের অধিকার দেয়া না থাকলে স্বামী তার স্ত্রীকে ত্বালাক্ব দিতে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৮) : ‘আপনাকে প্রেরণের উদ্দেশ্য না হলে আমি বিশ্বমণ্ডল সৃষ্টি করতাম না’ মর্মে প্রচলিত বর্ণনাট কি ছহীহ? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৪) : হজ্জের সফরে গিয়ে একাধিক ওমরা করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৫) : ইমাম মসজিদের মেহরাবের কোথায় দাঁড়াবে? মেহরাবের ভিতরে, না-কি বাইরে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৮) : তিন বছর কিংবা পাঁচ বছরের জন্য সাময়িক জন্ম নিয়ন্ত্রণ কাঠি পড়া গ্রহণ করতে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৫): আমি একজন প্রবাসী। প্রবাসেই  রামাযানের ছিয়াম রাখি। প্রশ্ন হল- আমাকে কি আমার ফিতরা প্রবাসেই আদায় করতে হবে, না-কি দেশে আমার পরিবারকে আমার ফিতরা আদায় করার দায়িত্ব দিতে পারব? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৪) : হিন্দু-খ্রিস্টান তথা বিধর্মীদের বাড়ীতে যেকোন উপলক্ষে দাওয়াত দিলে কোন মুসলিম তা গ্রহণ করতে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৪) : ছালাতের মধ্যে সাইয়িদুল ইস্তিগফার ও আল্লাহর প্রশংসা করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২২) : জনৈক মহিলা বিয়ের সময় প্রায় ১২ ভরি স্বর্ণ পেয়েছিল। তার অন্য কোন আয় নেই। শুধু স্বামী কিছু হাত খরচ দেন। এক্ষণে ঐ স্বর্ণের যাকাত মহিলা নিজে দিবে, না তার স্বামী দিবেন? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ