মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০১:৫৯ অপরাহ্ন
উত্তর : প্রথম বৈঠকে তাশাহ্হুদ অর্থাৎ আত্তাহিয়্যাতু পাঠ করার পর নবী (ﷺ)-এর উপর দুরূদ পাঠ করার ব্যাপারে আলেমগণ দু’টি ভিন্নমত প্রকাশ করেছেন। প্রথম মত: অধিকাংশ আলেম বলেন, ইজমা‘ অনুযায়ী ‘প্রথম বৈঠকে আত্তাহিয়্যাতু পাঠ করার পর কোন কিছু অতিরিক্ত বৃদ্ধি করা যাবে না’। আবূ হানীফা, আহমাদ, ইসহাক্ব এবং আত্বা, শা‘বী, নাখঈ ও ছাওর (রাহিমাহুমুল্লাহ) একই কথা বলেছেন’ (তুহফাতুল ফুক্বাহা, ১/১৩৭; ফাৎহুল বারী লি ইবনে রজব, ৭/৩৪১; আল-মাজমূঊ লিন-নাবাবী, ৩/৪৬০ পৃ.)। ইবনুল মুনযির, ‘আত্বা ও ত্বাউস (রাহিমাহুমুল্লাহ) বলেন, ‘অনেকেই প্রথম বৈঠকে তাশাহহুদ অর্থাৎ আত্তাহিয়্যাতু পাঠ করার পর কোন কিছু বৃদ্ধি করাকে মাকরূহ অর্থাৎ অপসন্দনীয় বলেছেন। মূলত প্রথম বৈঠক বলতে তাশাহহুদকেই বুঝানো হয়েছে। ইমাম নাখঈ, ছাওর, আহমাদ, ইসহাক্ব এবং আমাদের অন্যান্য সাথীরা এ কথাই বলেছেন। ইমাম শা‘বী (রাহিমাহুল্লাহ) বলতেন, যে ব্যক্তি দুই রাক‘আতের বৈঠকে তাশাহ্হুদ অর্থাৎ আত্তাহিয়্যাতুর উপর কোন কিছু বৃদ্ধি করবে তাকে দু’টি সাহু সাজদাহ করতে হবে (আল-আওসাত্ব, ৩/৩৭৯ পৃ.)।

উক্ত অভিমতের দলীল হলো, এ সম্পর্কে নবী (ﷺ) থেকে এমন কোন তথ্য প্রমাণিত নয়, যা প্রমাণ করে যে তিনি এরূপ করতেন এবং তিনি উম্মতকে এ সম্পর্কে শিক্ষাও প্রদান করেননি এবং কোন ছাহাবী যে একে মুস্তাহাব বলেছেন, তাও জানা যায় না (জালাউল আফহাম লি ইবনিল ক্বাইয়িম, পৃ. ৩৬০)।

দ্বিতীয় মত হল, ‘প্রথম বৈঠকে তাশাহ্হুদ অর্থাৎ আত্তাহিয়্যাতু পাঠ করার পর রাসূল (ﷺ)-এর উপর দরূদ পাঠ করা মুস্তাহাব’ (আল-মাজমূঊ লিননাবাবী, ৩/৪৬০; রাওযাতুত্ব ত্বালিবীন, ১/২২৩; আল-ইনছাফ, ২/৫৬; আল-মুবদি‘, ১/৪১৩ পৃ.)। ইমাম ইবনু হাযম (রাহিমাহুল্লাহ) বলেন, উভয় বৈঠকেই তাশাহ্হুদ অর্থাৎ আত্তাহিয়্যাতু সম্পূর্ণ করার পর রাসূল (ﷺ)-এর উপর দরূদ পাঠ করাকে আমরা মুস্তাহাব মনে করি (আল-মুহাল্লা, ৩/৫০ পৃ.)। শায়খ উছাইমীন (রাহিমাহুল্লাহ) বলেন, ‘প্রথম বৈঠকে আত্তাহিয়্যাতু পাঠ করার পর যে ব্যক্তি কোন কিছু অতিরিক্ত বৃদ্ধি করবে তাতেও কোন সমস্যা নেই। আর যে কোন কিছু বৃদ্ধি করবে না, তাতেও কোন সমস্যা নেই’ (লিক্বাউল বাব আল-মাফতূহ, লিক্বা নং-১২২)।

শায়খ ইবনে বায (রাহিমাহুল্লাহ) বলেন, ‘প্রথম বৈঠকে তাশাহ্হুদ অর্থাৎ আত্তাহিয়্যাতু পাঠ করার পর কেউ যদি দরূদ পাঠ না করে, তবে তা দোষনীয় নয়। কেননা প্রথম বৈঠকে এটি পাঠ করা মুস্তাহাব, ওয়াজিব নয়’ (মাজমূঊ ফাতাওয়া ইবনে বায, ১১/১৪ পৃ.)। তিনি আরো বলেন, ‘সঠিক মত এটিই যে, যোহর, আছর, মাগরিব ও এশার ছালাতের প্রথম বৈঠকে শুধু তাশাহ্হুদ ও রাসূল (ﷺ)-এর উপর দুরূদ পাঠ করা শরী‘আত দ্বারা অনুমোদিত। বাকি অন্যান্য দু‘আ দ্বিতীয় বৈঠকে পঠনীয়’ (মাজমূঊ ফাতাওয়া ইবনে বায, ১১/১৬১-১৬৩ পৃ.)। সঊদী আরবের স্থায়ী ফাতাওয়া কমিটির আলেমগণ বলেন, ‘আম বা সাধারণ হাদীছের আলোকে উভয় বৈঠকেই শাহাদাতাইন অর্থাৎ আত্তাহিয়্যাতু পাঠ করার পর নবী (ﷺ)-এর দুরূদ পাঠ করা সুন্নাত’ (ফাতাওয়া আল-লাজনা আদ-দায়িমাহ, ৭/৯-১৩ পৃ.)।


প্রশ্নকারী : সামিঊল, কুলপাড়া, রাজশাহী।





প্রশ্ন (৩১) : কুরআন মাজীদের অনেক জায়গাতে আল্লাহ তা‘আলা নিজেকে আমরা (বহুবচন) শব্দ ব্যবহার করেছেন। এর ব্যাখ্যা কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৯) : রুকূ অবস্থায় দৃষ্টি কোথায় রাখতে হবে এবং ইমাম যখন ‘সামি‘আল্লাহু লিমান হা‘মদাহ’ বলেন, তখন মুক্তাদীগণও কি ‘সামি‘আল্লাহু লিমান হামিদাহ’ বলবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৫১) : নির্দিষ্ট করে রামাযান মাসে বা ঈদের দিনে কিংবা অন্য কোন দিনে কবর যিয়ারত করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২০) : অপবিত্র অবস্থায় অসুস্থতার কারণে তায়াম্মুম করে ছালাত আদায় করলে পরে গোসল করার সময় কি ফরয গোসলের নিয়ত করতে হবে? কনকনে ঠাণ্ডার কারণে ফরয গোসলে কষ্ট বোধ হলে শুধু ওযূ করে ছালাত আদায় করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৫) : অনেক স্থানে ছালাতে সূরা আল-ফাতিহা শেষ করে তিনবার আমীন বলার প্রচলন দেখা যায়। উক্ত প্রথা কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩০) : ওযূ করার সময় মুখে ও নাকে পানি দেয়ার সঠিক পদ্ধতি কোনটি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৮) : আমাদের এলাকায় কিছু মানুষকে হাই উঠলে ‘লা হাওলা ওয়া কুওয়াতা ইল্লা বিল্লাহ’ বলে থাকে। এরূপ বলার কোন দলীল আছে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩০) : মাহরাম ছাড়া নারীর সফর করা হারাম। প্রশ্ন হল- শরী‘আতের দৃষ্টিতে মাহরামের শর্তাবলী কী কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৬) : আল্লাহকে ‘খোদা’ বলে ডাকা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৫) : শরী‘আতে একাকী দু‘আ করার ক্ষেত্রে দু‘আর শুরুতে হামদ ও দরূদ পাঠের কথা বলা হয়েছে (তিরমিযী, হা/৩৪৭৬) কিন্তু শেষে হামদ ও দরূদ পাঠ করার কথা হাদীছে পাওয়া যায় না। প্রশ্ন হল- দু‘আ করার সময় হামদ ও দরূদ দিয়ে শেষ করা শরী‘আতসম্মত? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৬) : সূদী ব্যাংকে চাকুরী করে সেই টাকা দিয়ে ইফতারী খাওয়ানো এবং কাউকে গিফট দেয়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৬) : এক রাকা‘আত বিতর পড়লে তাহাজ্জুদ ছালাত সর্বনিম্ন দুই রাকা‘আত পড়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ