উত্তর : আলিমের উক্ত কথা সঠিক নয়। মূলত ছালাতে রাফউল ইয়াদাঈন করার জায়গা চারটি (শারহুল মুসলিম লিন নববী, ৪/৯৫; ছিফাতু ছালাতিন নবী, পৃ. ৮৭)। আব্দুল্লাহ ইবনু উমার (রাযিয়াল্লাহু আনহুমা) হতে বর্ণিত,
أَنَّ رَسُوْلَ اللهِ ﷺ كَانَ يَرْفَعُ يَدَيْهِ حَذْوَ مَنْكِبَيْهِ إِذَا افْتَتَحَ الصَّلَاةَ وَإِذَا كَبَّرَ لِلرُّكُوْعِ وَإِذَا رَفَعَ رَأْسَهُ مِنْ الرُّكُوْعِ رَفَعَهُمَا كَذَلِكَ أَيْضًا وَقَالَ سَمِعَ اللهُ لِمَنْ حَمِدَهُ رَبَّنَا وَلَكَ الْحَمْدُ وَكَانَ لَا يَفْعَلُ ذَلِكَ فِي السُّجُوْدِ
‘আল্লাহর রাসূল (ﷺ) যখন ছালাত শুরু করতেন, তখন উভয় হাত তাঁর কাঁধ বরাবর উঠাতেন। আর যখন রুকূ‘তে যাওয়ার জন্য তাকবীর বলতেন এবং যখন রুকূ‘ হতে মাথা উঠাতেন তখনও একইভাবে দু’হাত উঠাতেন এবং সামি‘আল্লাহু লিমান হামিদাহ রাব্বানা ওয়া লাকাল হামদু বলতেন। কিন্তু সাজদাহ্ থেকে উঠার সময় এমন করতেন না’ (ছহীহ বুখারী, হা/৭৩৫, ৭৩৬, ৭৩৭, ৭৩৯; ছহীহ মুসলিম, হা/৩৯০, ৩৯১)। অন্য বর্ণনায় এসেছে, নাফি‘ (রাহিমাহুল্লাহ) হতে বর্ণিত, ইবনু উমার (রাযিয়াল্লাহু আনহুমা) যখন ছালাত শুরু করতেন তখন তাকবীর বলতেন এবং দু’হাত উঠাতেন আর যখন রুকূ‘ করতেন তখনও দু’হাত উঠাতেন। আর যখন সামি‘আল্লাহু লিমান হামিদাহ বলতেন তখনও দু’হাত উঠাতেন এবং দু’রাক‘আত আদায়ের পর যখন দাঁড়াতেন তখনও দু’হাত উঠাতেন। এ সমস্ত আল্লাহর রাসূল (ﷺ) হতে বর্ণিত বলে ইবনু ‘উমার (রাযিয়াল্লাহু আনহুমা) বলেছেন’ (ছহীহ বুখারী, হা/৭৩৯)। শায়খ ছালিহ আল-উছাইমীন (রাহিমাহুল্লাহ) বলেন, ‘উপরিউক্ত স্থান ব্যতীত অন্য কোথাও রাফউল ইয়াদাঈন করা শরী‘আত সম্মত নয়। সুতরাং সাজদাহ থেকে উঠার সময় হাত উত্তোলন করা সুন্নাত বহির্ভূত কাজ’ (মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাইল ইবনে উছাইমীন, ১৩/৭০ পৃ.)।
প্রশ্নকারী : তাজবির উল হক, চকবাজার, চট্টগ্রাম।