মঙ্গলবার, ০৩ ডিসেম্বর ২০২৪, ১১:০৮ অপরাহ্ন
উত্তর :  মহিলাদের জন্য দ্বীনের দিক দিয়ে সর্বাধিক উপযুক্ত ও নিরাপদ স্থান হল বাড়ি। যেমন আল্লাহ তা‘আলা বলেছেন, ‘আর তোমরা নিজ গৃহে অবস্থান করবে এবং প্রাচীন জাহেলী যুগের মেয়েদের মত নিজেদেরকে প্রদর্শন করে বেড়াবে না। আর তোমরা ছালাত ক্বায়িম কর, যাকাত প্রদান কর এবং আল্লাহ ও তাঁর রাসূলের অনুগত থাক (সূরা আল-আহযাব : ৩৩)। অন্যত্র তিনি বলেন, ‘তোমরা তার পতœীদের নিকট হতে কিছু চাইলে পর্দার অন্তরাল হতে চাও। এ বিধান তোমাদের এবং তাদের হৃদয়ের জন্য অধিকতর পবিত্র’ (সূরা আল-আহযাব : ৫৩)। তিনি আরো বলেন, ‘হে নবী! আপনি আপনার স্ত্রীদেরকে, কন্যাদেরকে ও মুমিনদের নারীদেরকে বলুন, তারা যেন তাদের চাদরের কিছু অংশ নিজেদের উপর টেনে দেয়। এতে তাদেরকে চেনা সহজতর হবে ফলে তাদেরকে উত্যক্ত করা হবে না। আর আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু’ (সূরা আল-আহযাব : ৫৯)। এতদসত্ত্বেও যদি তার কাজ করার প্রয়োজন হয় অথবা সমাজ তার প্রয়োজন অনুভব করে, তাহলে সে এমন কাজ করতে পারে যা তার স্বভাব-প্রকৃতি ও নারীত্বের জন্য উপযোগী। যেমন মহিলাদের ডাক্তার, মহিলাদের নার্স, গার্লস স্কুলের শিক্ষিকা ইত্যাদি। কিন্তু যেখানে নারী-পুরুষের সংমিশ্রণ ঘটে সেখানে চাকরী করা যাবে না। পুরুষদের ডাক্তার হওয়া যাবে না, পুরুষদের নার্স হওয়া যাবে না। কারণ এর ফলে ফিতনা-ফ্যাসাদ সৃষ্টি হবে, অথচ নবী (ﷺ) এই ফিতনার ব্যাপারে অত্যন্ত কঠিন ভাবে সতর্ক করে বলেন, ‘পুরুষের জন্য স্ত্রীজাতি অপেক্ষা অধিকতর ক্ষতিকারক কোন ফিতনা আমি রেখে গেলাম না’ (ছহীহ বুখারী, হা/৫০৯৬)। অন্যত্র রাসূল (ﷺ) বলেছেন, তোমরা দুনিয়া ও নারী জাতি থেকে সতর্ক থেকো। কেননা বানী ইসরাঈলদের মাঝে প্রথম ফিতনা নারীকেন্দ্রিক ছিল’ (ছহীহ মুসলিম, হা/২৭৪২)। মোটকথা পর্দার বিধান উপেক্ষা না করে অন্তরালে থেকে, ফিতনা-ফাসাদ থেকে নিরাপদে থেকে এবং পরপুরুষের সহাবস্থান থেকে বেঁচে নারীদের জন্য এমন প্রত্যেক কাজ করা বৈধ যা সত্তাগতভাবে হালাল (মাজমূঊ ফাতাওয়া ইবনে বায, ২৮/১০৩ পৃ.)।

প্রশ্নকারী মাহমূদা আখতার তামান্না, মাদারীপুর।





প্রশ্ন (১৪) : তাকবীরে তাহরিমার সময় আঙ্গুলগুলো বাঁকা থাকবে, না-কি সোজা থাকবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৫) : মৃত মা-বাবার নামে দান করা কিংবা মানুষকে খাওয়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২২) : নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) স্বীয় দাড়ি প্রস্থ এবং দৈর্ঘ্য হতে ছেঁটে নিতেন (তিরমিযী, হা/২৭৬২)। উক্ত বক্তব্য কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২) : ইসলামে বায়‘আতের বিধান কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৮) :  যেখানে পানির ব্যবস্থা নেই, সেখানে পেশাব করার পর শুধু ঢিল বা টিস্যু নিয়ে পবিত্রতা হাছিল করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৭) : নাকের অপারেশন করলে ওযূ এবং ছালাত কিভাবে আদায় করতে হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১০) : কোন নাপাক কাপড়ের সাথে অন্য পাক কাপড় থাকলে কিংবা কাপড় থেকে নাপাকি শুকিয়ে গেলে ঐ কাপড় অন্যান্য পাক কাপড়ের সাথে একসাথে ধোয়া যাবে কিনা? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৫) : ‘ওশর’ শব্দের অর্থ কী? কৃষিপণ্যের যাকাতের নিছাব ও পরিমাণ কত? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৪) : জনৈক বক্তা বলেছেন, হজ্জ করার পূর্বে কোন অবস্থাতেই ওমরাহ পালন করা যাবে না? উক্ত বক্তব্য কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১০) : ক্যামেরা বা মোবাইলে ছবি উঠালে এবং সেই ছবি মোবাইলে সেভ করে রাখলে কোন গুনাহ হবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৬) : বাড়ীর মধ্যে কুকুর বাচ্চা জন্ম দিয়েছে। বাচ্চা সহ কুকুরকে বের করে দিতে হবে, না-কি বাড়ীতে থাকলে কোন সমস্যা হবে। এ ব্যাপারে শরী‘আতের বিধান কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৩) : ওয়াক্তিয়া মসজিদের চেয়ে জুম‘আ মসজিদে ছালাত আদায় করলে বেশী নেকী হয়। উক্ত দাবী কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ