উত্তর : পরিশোধের সামর্থ্য থাকলে ঋণ নিয়ে কুরবানী দেয়া যাবে। আর সামর্থ্য না থাকলে কুরবানী দেয়া যরূরী নয়। কারণ কুরবানী করা সুন্নাত। ইমাম ইবনু তায়মিয়া (রাহিমাহুল্লাহ)-কে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, إنْ كَانَ لَهُ وَفَاءٌ فَاسْتَدَانَ مَا يُضَحِّي بِهِ فَحَسَنٌ وَلَا يَجِبُ عَلَيْهِ أَنْ يَفْعَلَ ذَلِكَ ‘যদি ঐ ব্যক্তি ঋণ পরিশোধ করার সক্ষম হয়, তাহলে কুরবানীর জন্য যতটুকু প্রয়োজন ততটুকু ঋণ নেয়া ভাল। তবে এমনটি করা তার উপর ওয়াজিব নয়’ (মাজমূ ফাতাওয়া ২৬/৩০৫ পৃ.)। শায়খ বিন বায (রাহিমাহুল্লাহ) বলেন,
الأضحية سنة وليست واجبة . . . ولا حرج أن يستدين المسلم ليضحي إذا كان عنده القدرة على الوفاء
‘কুরবানী করা সুন্নত; ওয়াজিব নয়। আর ঋণ পরিশোধের ক্ষমতা থাকলে মুসলিম ব্যক্তি ঋণ নিয়ে কুরবানী করলে তাতে কোন আপত্তি নেই’ (ফাতাওয়া বিন বায ১/৩৭ পৃ.)। শায়খ উছায়মীন (রাহিমাহুল্লাহ)ও এমন ফৎওয়া প্রদান করেছেন (মাজমূউ ফাতাওয়া ওয়া রাসায়েল ২৫/১১০)।
প্রশ্নকারী : দেলোয়ার, সাভার, ঢাকা।