উত্তর : উক্ত দাবী সঠিক নয়। কারণ এ মর্মে যে সমস্ত বর্ণনা এসেছে, সেগুলো ছহীহ নয়। যেমন একটি হাদীছে এসেছে,
الْحَاجُّ وَالْمُعْتَمِرُ وَالْغَازِي وَفْدُ اللهِ، ضَمَانُهُمْ عَلَى اللهِ عَزَّ وَجَلَّ حَتَّى يُدْخِلَهُمُ الْجَنَّةَ إِنْ تَوَفَّاهُمْ، أَوْ يُرْجِعَهُمْ وَقَدْ غُفِرَ لَهُمْ
‘হজ্জ ও উমরাকারী এবং গাযী আল্লাহর বাহিনী। তারা সবাই আল্লাহর জিম্মায় থাকেন। তারা মারা গেলে তাদেকে জান্নাতে প্রবেশ করানো হবে আর ফিরে আসলে ক্ষমা করা হবে (আখবারু মাক্কাহ, হা/৮৬০)। এর সনদে উছমান ইবনে আমর ইবনে সাজ নামক রাবী আছে, সে দুর্বল। আরেক জন বর্ণনাকারী আছে মুহাম্মাদ বিন আব্দুল্লাহ। সে অপরিচিত। অন্য এক বর্ণনায় এসেছে,
مَن مات في هذا الوجهِ من حاجٍّ أو مُعْتَمِرٍ ، لم يُعْرَضْ ولم يُحَاسَبْ ، وقيل له : ادْخُلِ الجنةَ
‘যে ব্যক্তি হজ্জ করতে গিয়ে মারা যাবে তার হিসাব নেয়া হবে না, এমনকি হিসাবের জন্য তাকে উপস্থাপনও করা হবে না। বরং বলা হবে, জান্নাতে প্রবেশ কর’ (ত্বাবারাণী আল-মু‘জাুল আওসাত্ব, হা/৫৩৮৮)। এর সনদে আয়েয ইবনু নুসাইর নামে ত্রুটিপূর্ণ রাবী আছে। উক্ত হাদীছকে ইমাম বাগদাদী যঈফ বলেছেন। ইমাম আলবানী ‘মুনকার’ বলেছেন (সিলসিলা যঈফাহ হা/২১৮৭)।
প্রশ্নকারী : আব্দুল আযীয, বাগেরহাট।