উত্তর :শিরক বলতে বুঝায় গাইরুল্লাহকে আল্লাহর বৈশিষ্ট্যের সমকক্ষ মনে করা। যেমন আল্লাহর রুবূবিয়্যাতে শিরক করা। অর্থাৎ আল্লাহর রুবূবিয়্যাতের বৈশিষ্ট্যে সমকক্ষ করা অথবা কোন বৈশিষ্ট্যকে তিনি ব্যতীত অন্যের সাথে সম্পর্কযুক্ত করা। যেমন সৃষ্টি, জীবিকা, জীবন ও মৃত্যু ইত্যাদির সম্পর্ক অন্যের সাথে করা। অথবা আল্লাহর উলূহিয়্যাতে শিরক করা। যেমন আল্লাহর উলূহিয়্যাতের বৈশিষ্ট্যে কাউকে সমকক্ষ মনে করা। যেমন ছালাত, ছিয়াম, পশু উৎসর্গ ও মানত ইত্যাদি অন্য কারোর উদ্দেশ্যে করা। অথবা আল্লাহ তা‘আলার নামাবলী ও গুণাবলীতে শিরক করা। যেমন আল্লাহর নামসমূহ ও গুণাবলীতে কোন সৃষ্টিকে তার সমকক্ষ মনে করা। আল্লাহর পাশাপাশি গাইরুল্লাহকে উপাস্য ও মান্যবর হিসাবে গ্রহণ করা (আল-মাদখালু লি দিরাসাতিল ‘আক্বীদাতিল ইসলামিয়্যাহ ‘আলা মাযহাবি আহলিস সুন্নাতি ওয়াল জামা‘আহ, ১/১২৫-১২৬ পৃ.)।
আল্লাহর সাথে শিরক সংঘটিত হওয়ার অসংখ্য কারণ রয়েছে। যেমন- (১) সৎ মানুষদের সম্মান প্রদর্শনের ক্ষেত্রে শরী‘আতের সীমালঙ্ঘন করা। (২) পূর্বপুরুষদের অন্ধ অনুসরণ। (৩) দেব-দেবী, পীর-ফক্বীর ও অলী-আওলিয়ারা কল্যাণ বা অকল্যাণ করতে পারে বলে বিশ্বাস করা। (৪) পীর-ফক্বীর, অলী-আওলিয়া ও দেব-দেবীদের আল্লাহ ও সাধারণ মানুষের মাঝে অসীলা বা মাধ্যম বলে মনে করা। (৫) পীর-ফক্বীর, অলী-আওলিয়া ও দেব-দেবীদেরকে শাফা‘আতকারী বলে বিশ্বাস করা ইত্যাদি।
প্রশ্নকারী : মাকসুদুল ইসলাম তাহমীদ, দিনাজপুর।