শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২২ পূর্বাহ্ন
উত্তর : মসজিদের কাতারের মাঝে পিলার থাকলে ঐ কাতারে ছালাত আদায় করা ঠিক নয়। তবে যদি পিলারের মাঝে কাতার করা ব্যতীত মসজিদে কোথাও কাতার করার বা দাঁড়ানোর জায়গা না পাওয়া যায় তবে ছালাত আদায় করাতে সমস্যা হবে না। আব্দুল হামীদ বিন মাহমুদ (রাহিমাহুল্লাহ) বলেন, ‘আমরা কোন এক আমীরের পিছনে ছালাত আদায় করলাম। মানুষ বেশি হওয়ায় আমরা মানুষকে বাধ্য করলাম দুই খুঁটির মাঝখানে মানুষকে দাঁড়াতে। অতঃপর যখন ছালাত শেষ করলাম তখন আনাস বিন মালেক (রাযিয়াল্লাহু আনহু) বললেন, আমরা রাসূলুল্লাহ (ﷺ)-এর সময়ে (এভাবে দাঁড়ানো) থেকে এড়িয়ে যেতাম (তিরমিযী, হা/২২৯; ইবনে মাযাহ, হা/১০০২, সনদ ছহীহ)।

আবূ ঈসা তিরমিযী (রাহিমাহুল্লাহ) বলেন, ইমাম আহমাদ ও ইসহাকের মতে ২টা খুঁটির মাঝখানে কাতার করা মাকরূহ। সঊদী আরবের সর্বোচ্চ ফাতাওয়া বোর্ড ফাতাওয়া লাজনা দায়েমাতে বলা হয়েছে, ‘দুই খুঁটির মাঝখানে কাতার করা মাকরূহ। কেননা তাতে কাতারের পূর্ণতা হয় না; বিচ্ছিন্ন হয় এবং অসম্পূর্ণ থাকে। তবে মসজিদে মুছল্লিদের জায়গা সংকীর্ণ হলে অথবা মুছল্লী বৃদ্ধি পেলে (যদি দুই খুঁটির মাঝে কাতার ব্যতীত মুছল্লীদের ছালাত আদায় করা সম্ভব নয় তখন নিরুপায় অবস্থায় কাতার করা যেতে পারে (ফাতাওয়া লাজনাহ আদ-দায়েমাহ, ৫ম খণ্ড, পৃ. ২৯৫)। শায়খ উছায়মীন (রাহিমাহুল্লাহ) বলেন, মসজিদে জায়গা সংকীর্ণ হলে ২ খুটির মাঝে কাতার করা জায়েজ (শায়খ উছায়মীন, মাজমূঊ ফাতাওয়া, ১৩তম খণ্ড, পৃ. ৩৩-৩৪)।


প্রশ্নকারী : আযীযুল হক, বগুড়া।





প্রশ্ন (২৪) : জনৈকা মেয়ে সালাফী মানহাজের অনুসারী। কিন্তু পিতা-মাতা পীরের মুরীদ এবং প্রকাশ্য শিরকের সাথে জড়িত। তারা এমন ছেলের সাথে বিয়ে দিতে চায় যে ছালাতও আদায় করে না, তার মধ্যে দ্বীনের কিছুই নেই। শুধু টাকা-পয়সার জন্য বিয়ে দিতে চায়। মেয়েটি এমন ছেলের সাথে বিবাহে রাযী নয়। অন্যদিকে মেয়ের বয়স পার হয়ে যাচ্ছে। এমতাবস্থায় করণীয় কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৫) : সমাজে প্রচলিত আছে যে, সন্তান ভূমিষ্ট হওয়ার সময় মা মারা গেলে শহীদের মর্যাদা পাবে। এটা কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৬) : বিবাহ করা ফরয, না-কি সুন্নাত? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২) : যে ব্যক্তি ক্বিয়ামতের মাঠে স্থাপিত মীযানকে অস্বীকার করে তার পরিণাম হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১) : ফ্রিল্যান্সিং করে জীবিকা নির্বাহ করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩০) : প্রতিদিন রাতে সূরা মুলক পড়া সুন্নাহ। প্রশ্ন হল- যদি কেউ মাগরিবের ছালাত অথবা এশার ছালাতের পর সময়ের ব্যস্ততার কারণে মসজিদ থেকে বের হয়ে কর্মস্থানে যেতে যেতে সূরা মুলক পাঠ করে, তাহলে কি ছওয়াব পাওয়া যাবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৮) : জনৈক আলেম বলেন, একদা রাসূল (ﷺ) ফজরের ছালাতের সালাম ফিরিয়ে ঘুরে বসে দু’হাত উঠিয়ে দু‘আ করেছিলেন (ফাতাওয়া নাযীরিয়াহ, ১/৫৬৫ পৃ.; তুহফাতুল আহওয়াযী, ২/১৭১ পৃ., হা/২৯৯ এর ব্যাখ্যা দ্র.)। উক্ত দাবী কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৪) : কুরআনে বলা আছে, যারা জাহান্নামে যাবে তারা চিরস্থায়ী জাহান্নামী। কিন্তু ছহীহ বুখারীতে রয়েছে যে, আল্লাহ এক সময় মুসলিম জাহান্নামীদেরকে মাফ করে জান্নাতে প্রবেশ করাবেন। তাহলে কি এই হাদীছটি কুরআনের ঐ আয়াতের সাথে সাংঘর্ষিক নয়? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৮) : কিছু কিছু মসজিদে ক্বিবলার দিক নিয়ে সমস্যা রয়েছে। কম্পাস অনুযায়ী ঠিক ক্বিবলার দিকে পড়ে না। এক্ষণে করণীয় কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৮) : খানা খাওয়ার পর প্লেটে হাত ধোয়া কি নিষেধ? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৪) : মুবাহালার বিধান কী? এটা কি শুধু রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর জন্য খাছ ছিল? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৫) : আমাদের এলাকায় মসজিদে লেখা রয়েছে যে, ‘লাল বাতি জ্বললে সুন্নাতের নিয়ত করবেন না’। এটা কতটুকু শরী‘আত সম্মত? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ