উত্তর : একটি খুত্ববাহ দেয়াই ছহীহ হাদীছ দ্বারা প্রমাণিত। রাসূলুল্লাহ (ﷺ) ঈদায়নের ছালাত শেষে দাঁড়িয়ে একটি খুত্ববাহ দিয়েছেন (ছহীহ বুখারী, হা/৯৭৮, ইফাবা হা/৯২৭, ২/২১৮-১৯; ছহীহ মুসলিম, হা/৮৮৫; মিশকাত, হা/১৪২৯; বঙ্গানুবাদ মিশকাত, হা/১৩৪৫, ৩/২১০ পৃ.)। উল্লেখ্য, ইমাম নাসাঈ জুমু‘আর দুই খুত্ববার হাদীছ ঈদ অধ্যায়েও বর্ণনা করেছেন (নাসাঈ, হা/১৫৮৩ ও ১৫৮৪ ও হা/১৪১৭-১৮)। আর তার আলোকেই অনেকে মনে করেন যে, ঈদের খুত্ববাহ দু’টি। অথচ উক্ত হাদীছ কোন মুহাদ্দিছ ঈদ অধ্যায়ে বর্ণনা করেননি। ঐ হাদীছ সকলেই জুমু‘আর অধ্যায়ে উল্লেখ করেছেন (ছহীহ মুসলিম, হা/৮৬২; নাসাঈ, হা/১৪১৭-১৮, ‘জুম‘আ’ অধ্যায়)। সুতরাং এই হাদীছ দিয়ে ঈদের দুই খুত্ববার দলীল পেশ করা ঠিক হবে না। শায়খ আলবানী (রাহিমাহুল্লাহ) এর প্রতিবাদ করে বলেন, ‘নিশ্চয় এটা জুমু‘আর খুত্ববার বিষয়’ (তাহক্বীক্ব ইবনু মাজাহ, হা/১২৮৯)।
উল্লেখ্য যে, ঈদায়নের দুই খুত্ববার পক্ষে ইবনু মাজাহ, বায়হাক্বী, বাযযার প্রভৃতি গ্রন্থে যে হাদীছগুলো এসেছে, তা সবই যঈফ (ইবনু মাজাহ, হা/১২৮৯; বিস্তারিত দ্রঃ সিলসিলা যঈফাহ, হা/৫৭৮৯)। অমনিভাবে হাফেয ইবনু হাযম ও ইবনু কুদামা প্রমুখ বিদ্বান ছহীহ দলীল ছাড়াই ঈদায়নের দুই খুত্ববার পক্ষে যে মত প্রকাশ করেছেন, ছহীহ হাদীছের বিপরীতে তা গ্রহণযোগ্য নয়। অতএব ঈদায়নের জন্য একটি খুত্ববাহই সুন্নাত সম্মত।
প্রশ্নকারী : সাখাওয়াত, ঢাকা।