শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:১৪ পূর্বাহ্ন
উত্তর : এ হাদীছে ইটের তৈরি মিম্বার বলার উদ্দেশ্য কী? এটা কি জুমু‘আর খুত্ববাহ ছিল? এখানে খুত্ববাহ শব্দটিকে কী অর্থে ব্যবহার করা হয়েছে? উক্ত প্রশ্নগুলোর ভিত্তিতে বলা যায় যে, প্রথমতঃ ‘মিম্বার’ শব্দটি (মসজিদের) মিম্বার, মঞ্চ ও উচ্চস্থান অর্থে ব্যবহৃত হয়ে থাকে। আর ‘খুত্ববাহ’ শব্দটি খুত্ববাহ, বক্তৃতা, ভাষণ ও ওয়ায অর্থে ব্যবহৃত হয়ে থাকে।

দ্বিতীয়তঃ উক্ত হাদীছকে কোন মুহাদ্দিছ-ই কিন্তু জুমু‘আর অধ্যায়ে নিয়ে আসেননি। আর এই হাদীছ ব্যতীত অন্য কোন বর্ণনাতে ইটের তৈরি মিম্বারের কথা উল্লেখ করা হয়নি। বরং সেখানে শুধু খুত্ববার কথা বলা হয়েছে। যেমন, عَنْ إِبْرَاهِيْمَ التَّيْمِيِّ عَنْ أَبِيْهِ قَالَ خَطَبَنَا عَلِيُّ بْنُ أَبِيْ طَالِبٍ فَقَالَ... ‘ইবরাহীম তাইমী (রাহিমাহুল্লাহ) বলেন, আমার পিতা (ইয়াজিদ ইবনু শারিক ইবন ত্বারিক্ব তাইমী) বর্ণনা করেছেন যে, একবার আলী (রাযিয়াল্লাহু আনহু) আমাদের উদ্দেশ্যে খুত্ববাহ প্রদান করলেন। তিনি বললেন...’ (ছহীহ বুখারী, হা/৩১৭২)। এছাড়া আরো একাধিক বর্ণনা থেকে জানা যায় যে, উক্ত খুত্ববাহ বা বক্তব্যটি কোন একটি প্রশ্নের উত্তরে দেয়া হয়েছিল (ছহীহ বুখারী, হা/১১১, ১৮৭০,; আবূ দাঊদ, হা/২০৩৪, ৪৫৩০)।

এছাড়া যে হাদীছ দ্বারা বুঝানোর চেষ্টা করা হয়েছে তা ছহীহ নয়। যেমন, আব্বাদ আল-আসাদী বর্ণনা করেন যে, بَيْنَا عَليٌّ عَلَيه السَّلَامُ يَخطُبُنا يَوْمَ جُمُعَةٍ عَلَى مِنْبَرٍ مِنْ آجُرٍّ... ‘আলী (রাযিয়াল্লাহু আনহু) ইঁটের তৈরি মিম্বারে চেপে আমাদের সম্মুখে জুমু‘আর খুত্ববাহ প্রদান করেছিলেন....’ (তাখরীজু মুশকিলিল আছার, হা/৩৫৩১; শায়খ শু‘আইব আল-আরনাউত (রাহিমাহুল্লাহ) বলেন, হাদীছটির সনদ যঈফ)। সুতরাং এখানে খুত্ববাহ বলতে বক্তব্যকে বুঝানো হয়েছে, জুমু‘আর খুত্ববাহ নয়। আর মিম্বার বলতে উচ্চস্থানকে বুঝানো হয়েছে, মসজিদের মিম্বার নয়।

সুন্নাত হল কাঠ দ্বারা মিম্বার তৈরি করা এবং মিম্বারের তিনটি স্তর হওয়া। যা স্বয়ং রাসূলুল্লাহ (ﷺ) থেকে প্রমাণিত (ছহীহ বুখারী, হা/৯১৭,৩৭৭, ২৫৬৯; ছহীহ মুসলিম, হা/৫৪৪)। উক্ত হাদীছ অন্য বর্ণনাতে এসেছে যে, فَعَمِلَ هَذِهِ الثَّلَاثَ الدَّرَجَاتِ مِنْ طَرْفَاءِ الْغَابَةِ ‘অতঃপর সে গাবার ঝাউ গাছ থেকে তিনটি স্তর বিশিষ্ট মিম্বার তৈরি করেছিল’ (ছহীহ মুসলিম, হা/৫৪৪; ছহীহ ইবনু খুযায়মাহ, হা/১৫২১)।


প্রশ্নকারী : আলমগীর, চারঘাট, রাজশাহী।





প্রশ্ন (১৩) : আওয়াল ওয়াক্তে ছালাত আদায় না করলে ছালাত কবুল হবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৬) : দুনিয়াতে বেইমান, প্রতারক, পাপী, মিথ্যাবাদী লোকেরাই কেন সবচেয়ে বেশি সুখে থাকে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৩) : প্রাণী অথবা মানুষের ছবি বিশিষ্ট কাপড় পরিধান করে ছালাত আদায় করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৯) : আমার স্বামী আমাকে পর্দা করতে বাধা দেয়, এমতাবস্থায় আমার করণীয় কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩১) : কুরআন মাজীদের অনেক জায়গাতে আল্লাহ তা‘আলা নিজেকে আমরা (বহুবচন) শব্দ ব্যবহার করেছেন। এর ব্যাখ্যা কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৭) : (أَشْهَدُ أَنْ لَا إِلَهَ إِلَّا اللهُ) তথা ‘আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া কোন সত্য মা‘বূদ নেই’ (وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًّا عَبْدُهُ وَرَسُوْلُهُ) ‘এবং আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে, মুহাম্মাদ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আল্লাহর বান্দা ও তাঁর রাসূল’। এর প্রকৃত অর্থ কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২১) : টিউবওয়েল বা ট্যাপের নিচে পাত্রে পানি জমা করে সেই জমাকৃত পানি দিয়ে ওযূ করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৫) : কেমন মেয়েকে বিয়ে করতে হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩০) : ছালাতে তাশাহুদের সময় নযর কোন দিকে রাখতে হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৩) : রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ফজরের পূর্বে দু’রাক‘আত সুন্নাত ছালাত ও বিতর ছালাত কখনো ছাড়তেন না। প্রশ্ন হল- যদি কেউ ছেড়ে দেন, তাহলে কি তিনি গুনাহাগার হবেন? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২০) : নিরাপত্তা কর্মীদের জন্য ছালাত আদায়ের নির্দেশাবলী কী? বিশেষ করে গণ্যমান্য ব্যক্তিদের যারা বডি গার্ড তাদের ব্যাপারে কী নির্দেশনা দেয়া হয়েছে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২১) : কাফির ও মুুশরিকের মধ্যে কোন পার্থক্য আছে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ