উত্তর : ত্বালাক্ব হয়ে যাবে। ফাত্বিমাহ বিনতু ক্বায়স (রাযিয়াল্লাহু আনহা) বলেন,
أَنَّ أَبَا عَمْرِو بْنَ حَفْصٍ طَلَّقَهَا الْبَتَّةَ وَهُوَ غَائِبٌ فَأَرْسَلَ إِلَيْهَا وَكِيْلُهُ بِشَعِيْرٍ فَسَخِطَتْهُ ...
‘আবূ আমর ইবনু হাফছ (রাযিয়াল্লাহু আনহু) (তার স্বামী) অনুপস্থিতিতেই তাকে বায়েন ত্বালাক্ব দেন । এরপর সামান্য পরিমাণ যবসহ উকীলকে তার কাছে পাঠিয়ে দেন। এতে তিনি তার স্বামীর উপর ভীষণভাবে অসন্তুষ্ট হন’ (ছহীহ মুসলিম, হা/১৪৮০)। শায়খ ছালিহ আল-উছায়মীন (রাহিমাহুল্লাহ) বলেন, ‘ত্বালাক্বের ক্ষেত্রে স্ত্রীর উপস্থিতি ও সম্মতি যরূরী নয়। স্বামী তার স্ত্রীর অজ্ঞাতসারে ও অনুপস্থিতিতেও ত্বালাক্ব দিতে পারে। অতঃপর স্ত্রী সেই ত্বালাক্বে রাজি থাকুক বা না থাকুক, ত্বালাক্ব হয়ে যাবে (ফাতাওয়া লিক্বা আশ-শাহরী, লিক্বা নং-৫৫)।
প্রশ্নকারী : জুনায়েত, হাটহাজার, চট্টগ্রাম।