মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১২:৫৬ পূর্বাহ্ন
উত্তর : উক্ত বক্তব্য শরী‘আত সম্মত নয়। হাত বাঁধার পার্থক্য সম্পর্কে যে দাবী করা হয় তার কোন দলীল নেই। সম্পূর্ণ বানোয়াট দাবী। তাই নারী ও পুরুষ সকলেই বুকের উপর হাত বেঁধে ছালাত আদায় করবে (আবূ দাঊদ, হা/৭৫৯, সনদ ছহীহ)। তাছাড়া নারী-পুরুষের ছালাতের পার্থক্যের ব্যাপারে যে সমস্ত বর্ণনা পেশ করা হয় তার সবগুলো যঈফ (সিলসিলা যঈফাহ, হা/২৬৫২, ৫৫০০; বায়হাক্বী, মা‘রেফাতুস সুনান ওয়াল আছার, হা/১০৫০)। মূলত ছালাতের ক্ষেত্রে শরী‘আত পুরুষ ও মহিলার মাঝে কোন পার্থক্য করেনি। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘তোমরা আমাকে যেভাবে ছালাত আদায় করতে দেখছ, সেভাবেই ছালাত আদায় কর’ (ছহীহ ছহীহ বুখারী, হা/৬৩১, (ইফাবা হা/৬০৩); মিশকাত হা/৬৮৩; বঙ্গানুবাদ মিশকাত, হা/৬৩২, ২/২০৮ পৃ.)। তিনি নারী ও পুরুষের জন্য দু’বার দু’ভাবে ছালাত আদায় করেননি। বিশিষ্ট তাবেঈ ইবরাহীম নাখঈ (রাহিমাহুল্লাহ) বলেন, ‘পুরুষরা ছালাতে যা করে নারীরাও তাই করবে’ (মুছান্নাফ ইবনু আবী শায়বাহ, ১ম খণ্ড, পৃ. ৭৫, সনদ ছহীহ)। তবে বিশেষ কয়েকটি ক্ষেত্রে পার্থক্য রয়েছে। যেমন- (১) মহিলা ইমাম মহিলাদের প্রথম কাতারের মাঝ বরাবর দাঁড়াবে (বায়হাক্বী, মা‘রেফাতুস সুনান, হা/১৬২১; সুনানুল কুবরা, হা/৫৫৬৩; আওনুল মা‘বূদ, ২/২১২ পৃ.; আবূ দাঊদ, দারাকুৎনী, ইরওয়া, হা/৪৯৩)। (২) ইমাম কোন ভুল করলে মহিলা মুক্তাদীরা হাতে হাত মেরে আওয়ায করবে (ছহীহ বুখারী, হা/১২০৩; ছহীহ মুসলিম, হা/৪২২; মিশকাত, হা/৯৮৮; বঙ্গানুবাদ মিশকাত হা/৯২৪, ৩/১৪ পৃ.)। (৩) প্রাপ্ত বয়স্কা মহিলারা বড় চাদর দিয়ে পুরা দেহ না ঢাকলে তাদের ছালাত হবে না (আবূ দাঊদ, হা/৬৪১; তিরমিযী, হা/৩৭৭; মিশকাত, হা/৭৬২-৬৩; বঙ্গানুবাদ মিশকাত, হা/৭০৬, ২/২৪০ পৃ.)। পুরুষের জন্য টাখনুর উপরে কাপড় থাকতে হবে (আবূ দাঊদ, হা/৬৩৭; মিশকাত হা/৪৩৩১)। কিন্তু মহিলাগণ টাখনু ঢেকেই ছালাত আদায় করবেন (তিরমিযী, হা/১৭৩১; আবূ দাঊদ, হা/৪১১৭; মিশকাত, হা/৪৩৩৪-৩৫)। এগুলো ছালাতের পদ্ধতিগত কোন পার্থক্য নয়। এ জন্য আলবানী (রাহিমাহুল্লাহ) বলেন, وَلَا أَعْلَمُ حَدِيْثًا صَحِيْحًا فِى التَّفْرِيْقِ بَيْنَ صَلَاةِ الرَّجُلِ وَصَلَاةِ الْمَرْأَةِ وَإِنَّمَا هُوَ الرَّأْىُ وَالْاِجْتِهَادُ ‘পুরুষ ও মহিলার ছালাতের পার্থক্য সম্পর্কে আমি কোন ছহীহ হাদীছ জানতে পারিনি। এটা ব্যক্তি রায় ও ইজতিহাদ মাত্র’ (সিলসিলা যঈফাহ, হা/৫৫০০-এর আলোচনা দ্র.)।


প্রশ্নকারী : আশীকুর রহমান, মোল্লাপাড়া, রাজশাহী।




প্রশ্ন (২২) : ঝাড়-ফুঁক করা কি শরী‘আতে জায়েয? কুরআনের আয়াত লিখে গলায় ঝুলিয়ে রাখা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১০) : সাধারণ মানুষ কিভাবে আওয়াল ওয়াক্ত নির্ধারণ করবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৬) : মহিলারা কৃত্রিম নখ, চোখের পাপড়ি ও কালারড লেন্স ব্যবহার করতে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৫) : হাত তুলে দু‘আর শুরুতে হামদ ও দরূদ পাঠ করার কথা হাদীছে আছে। এক্ষণে কী বাক্য দ্বারা হামদ ও দরূদ পাঠ করব? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৭) : কোন শ্রেণীর ভিক্ষুক স্বাদাক্বাহ পাওয়ার অধিক উপযুক্ত? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৯) : যদি কেউ তার স্ত্রীকে একসাথে তিন ত্বালাক্ব দেয়, তখন তার জন্য করণীয় কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
শ্ন (৯) : ছিয়ামের নিয়ত হিসাবে নিম্নের দু‘আটি পড়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২) : ছালাতের সময় ব্যতীত মসজিদের ফ্যান বা বাতি জ্বালিয়ে ব্যক্তিগত আমল করলে গুনাহ হবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৪) : রামাযান মাসে এক শ্রেণীর যুবককে দেখা যায় যে, তারা নেকীর আশায় সাহারীর খাওয়ার পূর্বে ঢোল পিটিয়ে রাস্তায় ও ওলি-গলিতে মানুষকে সাহারী খাওয়ার জন্য জাগায়। এটা কি শরী‘আত সম্মত? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২১) : মাওলানা আবদুল মতীন বিন হুসাইন প্রণীত ‘জান্নাতের দুই রাস্তা : তাকওয়া ও তওবা’ শীর্ষক বইয়ে ‘আওলিয়াগণ আল্লাহপাকের ‘শানে-মাগফেরাত’-এর তাজাল্লীগাহ’ আলোচনায় বলা হয়েছে, আল্লাহওয়ালারা আল্লাহপাকের ‘ছিফাত‘-এর মাযহার’ তথা আল্লাহপাকের গুণাবলীর প্রকাশস্থল। এই কথার ভেতরে কি শিরক আছে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২) : লোকসানের অংশীদার হবে এমন শর্তে কোন ইসলামী ব্যাংকে টাকা রেখে তার লভ্যাংশ গ্রহণ করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৬) : কোন্ কোন্ স্থানে শয়তান থেকে আল্লাহর নিকট আশ্রয় প্রার্থনা করতে হয়? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ