উত্তর : আল্লাহর নামসমূহ ও তাঁর গুণাবলী এককভাবে তাঁর সাথেই সম্পৃক্ত, অন্য কারো সাথে তুলনীয় নয়। পবিত্র কুরআন ও ছহীহ হাদীছে যেভাবে বর্ণিত হয়েছে, ঐভাবেই বিশ্বাস করতে হবে (তাত্বহীরুল জানান ওয়াল ফুরকান, পৃ. ৫৬)। কোন রূপক বা বিকৃত অর্থ করা যাবে না, কোন কল্পিত ব্যাখ্যাও চলবে না।
যেমন আল্লাহ চিরঞ্জীব (সূরা আল-বাক্বারাহ : ২৫৫; আলে ‘ইমরান : ২), তিনি সর্বজ্ঞানী (সূরা আল-বাক্বারাহ : ২৫৫; আল-মুলক : ১৪), তাঁর ক্ষমতা (সূরা আল-ফাতাহ : ২১), তিনি সর্বশ্রোতা ও সর্বদ্রষ্টা (সূরা আশ-শূরা : ১১), তাঁর কথা বলা ও সাক্ষাৎ (সূরা আন-নিসা : ১৬৪; আল-আ‘রাফ : ১৪৩), তাঁর দয়া (সূরা আন-নামল : ৩০), তাঁর ভালোবাসা (সূরা আল-মায়েদাহ : ৫৪), তাঁর চেহারা (সূরা আর-রহমান : ২৭), তাঁর চোখ (সূরা ত্ব-হা : ৩৯), তাঁর দুই হাত (সূরা আছ-ছোয়াদ : ৭৫; আল-মায়েদাহ : ৬৪; আল-মুলক : ১; আল-ফাতহ : ১০), তিনি আরশে সমুন্নত (সূরা ত্ব-হা : ৫; আল-আ‘রাফ : ৫৪; ইউনুস : ৩; আর-রা‘দ : ২; আল-ফুরক্বান : ৫৯; আস-সাজদাহ : ৪; আল-হাদীদ : ৪), তাঁর অবতরণ করা প্রভৃতি সবই মহান আল্লাহর গুণাবলী (ছহীহ বুখারী, হা/১১৪৫; মিশকাত, হা/১২২৩)।
তাই প্রতিটি মুসলিম এগুলো বিষয়ের উপর কোন ধরনের রূপক বা বিকৃত অর্থ ছাড়াই পরিপূর্ণভাবে ঈমান রাখবে এটাই তাওহীদে আসমা ওয়া ছিফাতের দাবী।
প্রশ্নকারী : আমীনুল ইসলাম, ঢাকা।