উত্তর : রাসূল (ﷺ)-এর কবর যিয়ারত হজ্জের অংশ মনে করলে বিদ‘আত হবে। এটা শরী‘আত বিরোধী কাজ। কারণ রাসূল (ﷺ) যিয়ারতকে হজ্জের ফরয, নফল ও সুন্নাত, রুকনের শামিল করেননি। তাছাড়া রাসূল (ﷺ) তিনটি মসজিদ ব্যতীত অন্য কোন মসজিদের উদ্দেশ্য ছাওয়াবের আশায় সফর করতে নিষেধ করেছেন (ছহীহ বুখারী, হা/১১৮৯; ছহীহ মুসলিম, হা/১৩৯৭)। উক্ত হাদীছে রাসূল (ﷺ) মসজিদের উদ্দেশ্যে সফর করতে নিষেধ করেছেন, তাহলে কী করে একজন মুসলিম কবরকে কেন্দ্র করে সফর করতে পারে!?
প্রশ্নকারী : হোসনে মুবারক, চিলমারী, কুড়িগ্রাম।