উত্তর : মৃত ব্যক্তির উদ্দেশ্য যা দান করা হয়, তা ছাদাক্বা। আর ছাদাক্বা সবশ্রেণীর মানুষের জন্য খাওয়া জায়েয নেই (তওবা ৬০; তিরমিযী হা/৬৫২; মিশকাত হা/১৮৩০, সনদ ছহীহ)। তাই শুধু ফক্বীর-মিসকীন, অসহায়-দুঃস্থ মানুষকে খাওয়ানো যাবে। কিন্তু মৃত ব্যক্তির উদ্দেশ্যে নির্দিষ্ট দিনে সবশ্রেণীর মানুষকে খাওয়ানো বিদ‘আত। এতে মৃত ব্যক্তির যেমন কোন উপকার হবে না, তেমনি বিদ‘আত করার কারণে আয়োজকদের পাপ হবে। শায়খুল ইসলাম ইমাম ইবনু তাইমিয়্যাহ (রাহিমাহুল্লাহ) বলেন, ‘মৃত ব্যক্তির পরিবারের পক্ষ থেকে মানুষকে খাওয়ানোর জন্য খাবারের আয়োজন করা শরী‘আতসম্মত নয়। এটা বিদ‘আত। বরং জারীর ইবনু আব্দুল্লাহ (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, ‘মৃত ব্যক্তির পরিবারের নিকট মানুষের সমবেত হওয়া এবং তাদের পক্ষ থেকে মানুষদের জন্য খাবারের আয়োজন করা নিয়াহাত তথা বিলাপের অন্তর্ভুক্ত। বরং মৃত ব্যক্তির পরিবারকে খাওয়ানোর জন্য অন্যদের পক্ষ হতে খাবারের ব্যবস্থা করা মুস্তাহাব’ (মাজমূঊল ফাতাওয়া, ২৪তম খণ্ড, পৃ. ৩১৬)।
প্রশ্নকারী : আব্দুল্লাহ, সরিষাবাড়ি, জামালপুর।